Tuesday, March 1, 2011

Classification of Montherbord (মাদারবোর্ডের প্রকারভেদ)

   
মাদারবোর্ড সাধারনত ৩ ধরনের হয়ে থাকে । সেগুলো হলঃ
1st class :
1st class বলতে যে সকল কোম্পানী নিজেরাই মাদারবোর্ডের সকল পার্টস তৈরি করে এমনকি চিপ এ তাদের কোম্পানীগুলো এই ক্লাসের অন্তর্ভুক্ত । যেমন ইন্টেল এই কোম্পানী বহুদিন ধরেই সুনামের সাথে ব্যবসা করে আসছে । এরা নিজেরাই প্রসেসর , মাদারবোর্ড এবং চিপ তৈরি করে বিক্রি করে থাকে । এছাড়া এরা অন্যন্য কোম্পানীর কাছে নিজেদের তৈরি চিপ বিক্রি করে থাকে । সুতরাং ইন্টেলই সেরা 


2nd class :
2nd class বলতে বুঝায় চিপসেট মাদারবোর্ডকে । এই মাদারবোর্ড গুলো ইন্টেলের তুলনায় সস্তা । এই মাদারবোর্ডগুলো তৈরি করে বিভিন্ন কোম্পানী কিন্তু চিপ গুলো ইন্টেলের কাছ থেকে ক্রয় করে থাকে । এই মাদারবোর্ডগুলো মোটা মুটি ভাল । যেমন গিগিবিইট , আসুস , এম এস আই ইত্যাদি । তবে গিগাবাইট তুলনামূলকভাবে ভাল ।

3rd class :
3rd class মাদারবোর্ড বলতে বুঝায় ভায়া মাদারবোর্ডকে । এই মাদারবোর্ডের সম্পূর্ন অংশই নিজেদের প্রতিষ্ঠান তৈরি করে থাকে। তবে এই মাদারবোর্ড গুলো ততটা ভাল সার্ভিস দেয় না । তাই এগুলো না কেনাই ভাল ।
সর্বশেষ কথা হল আপনার কম্পিউটারতো ২ দিন পর পর আপনি বদল করবেন না তাই যেহেতু কয়েক বছর আপনি চালাবেন তো ভাল জিনিস ক্রয় করাই ভাল । এতে আপনি ২ দিন পর পরে ভোগান্তির স্বিকার হবেন না । সুতরাং ইন্টেলই সেরা একটু বেশি খরচ হলেও ইন্টেলের মাদারবোর্ড কিনুন আর নিশ্চিন্তে ব্যবহার করতে থাকুন ।
                                                                    

No comments:

Post a Comment

আপনার মতামত দিন।